No icon

নৌযানে সতর্কতার আহ্বান প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিকূল আবহাওয়ায় নদীপথে চলাচলে নৌযানগুলোর চালকসহ সংশ্লিষ্টদের যথাযথ সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন। ‘নৌ-নিরাপত্তা সপ্তাহ-২০১৭’ উপলক্ষে  বিকেলে এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

মঙ্গলবার (১৬ মে) থেকে ‘নৌ-নিরাপত্তা সপ্তাহ-২০১৭’ শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী এ উপলক্ষে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আমি মনে করি দিবসটির এবারের প্রতিপাদ্য ‘দেশ যাবে এগিয়ে যাত্রা হোক নিরাপদ, নৌ আইন মানব মোরা এটাই হোক অঙ্গীকার’ যথার্থ ও সময়োপযোগী হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিকূল আবহাওয়ায় নদীপথে চলাচলরত নৌযানগুলোকে যথাযথ সতর্ক ও সচেতন থাকার জন্য আমি নৌযান মালিক, মাস্টার ও যাত্রী সাধারণসহ নৌযানসংশ্লিষ্ট সবার প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি। আমি আশা করি, নৌ আইন মেনে চলার পাশাপাশি সংশ্লিষ্ট সবার সচেতনতায় নৌযান ও নৌপথ আরও নিরাপদ হবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার নৌ-প্রটোকলে যাত্রীবাহী জাহাজ অন্তর্ভুক্ত করতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিদেশি জাহাজে বাংলাদেশি নাবিকদের চাকরির সুযোগ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নসহ ২৬টি দেশের সঙ্গে বাংলাদেশি সনদের পারস্পরিক স্বীকৃতি স্মারক স্বাক্ষরিত হয়েছে।

Comment