No icon

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধে জনপ্রশাসনের প্রজ্ঞাপন

যোদ্ধা ডেস্কঃ করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় আগামীকাল বৃহস্পতিবার থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এছাড়া সরকারি ছুটির দিনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশনা দিয়েছে।
গতকাল মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। আদেশ অনুযায়ী, জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে, প্রয়োজনে চালু থাকবে ওষুধ ও রফতানি শিল্প কারখানা।
গত সোমবার মন্ত্রিপরিষদ সচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ নির্দেশনা নিয়ে জরুরি সংবাদ সম্মেলনে আগামীকাল বৃহস্পতিবার থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করেন। এর আরেগ গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় ছুটির প্রজ্ঞাপন জারি করে।
এতে বলা হয়েছে, দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা এবং ব্যাপক বিস্তার প্রতিরোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামীকাল বৃহস্পতিবার সরকারি ছুটি এবং ২৭ ও ২৮ মার্চ সাপ্তাহিক ছুটির সঙ্গে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। এ সময়ে সব মন্ত্রণালয়, সরকারের বিভাগ ও আওতাধীন দপ্তর, সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থল ত্যাগ না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটির দিন এ ছুটির সঙ্গে সংযুক্ত থাকবে। এতে আরো বলা হয়, কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল এবং জরুরি পরিষেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধ শিল্প ও রফতানি শিল্প কারখানা চালু রাখতে পারবে’ বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
প্রজ্ঞাপন আরো বলা হয়, জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে। করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে চারজনে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ছয়জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ জনে

Comment