No icon

আপনার ঘরেই দাঁতের হলদেটে ভাব দূর করার ওষধ

নিউজ ডেস্ক : অনেকেই বলেন, দাঁত হলো মানুষের ব্যক্তিত্ব প্রকাশের জানালা। অথচ এই জিনিসটি বেশ কিছু কারণে তার সৌন্দর্য হারায়। অনেকের ঝকঝকে সাদা দাঁতও অবহেলায় নষ্ট হয়ে যায়। তাই দাঁত থাকতে দাঁতের মর্যাদা না দিতে পারলে মহাবিপদ।

অনেক কারণেই এনামেল নামের দাঁতের বাইরের আস্তরণ ক্ষয়ে যায়। পাশাপাশি প্লাকের কারণে সাদা দাঁতগুলো হলদেটে হয়ে যায়। এটা আপাতদৃষ্টিতে মানুষের সবচেয়ে অস্বস্তিকর সমস্যা হয়ে ওঠে। কিন্তু ঘরোয়া উপায়েই এ দাঁতগুলোকে সেই আগের মতো ঝকঝকে করে ফেলা যায়। এগুলো জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

নারকেল তেল 
হয়তো কখনো শোনেননি আপনি। নারকেল তেল কিন্তু আপনার দাঁত পরিষ্কার করতে পারে। মুখে একটি চাপচে করে সামান্য তেল নিন। এবার এই তেল দিয়ে দাঁত মিনিট পাঁচেক ঘষুন। আবার টুথব্রাশে কয়েক ফোঁটা নিয়েও দাঁত মাজতে পারেন। এবার মুখ ভালো করে ধুয়ে নিন। ফলাফলটা আপনাতে খুশি করে দেবে।

অ্যাপল সিডার ভিনেগার 
এতে আছে অ্যাসেটিক এসিড, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান। কাজেই তা ব্যাকটেরিয়া মেরে প্লাক দূর করতে পারে। সেই সঙ্গে এর পিএইচ মাত্রা দাঁতের দৃষ্টিকটু দাগ দূর করতে পারে। সামান্য অ্যাপল সিডার ভিনেগার নিয়ে দাঁতে ঘষতে থাকুন। দুই মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

লেবুর ছোলকা 
লেবুর ত্বক প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। অর্থাৎ এটা ময়লা পরিষ্কার করে। কাজেই লেবুর খোসা নিয়ে দাঁতে ঘষতে থাকুন। একটু পর মুখ দুয়ে ফেলুন।

স্ট্রবেরি
যদি স্ট্রবেরি খেতে পছন্দ করেন তো আপনার জন্যে ভালো খবর আছে। চাবানোর সময়ই এ ফলের অ্যান্টিঅক্সিডেন্ট আপনার দাঁত পরিষ্কারের উপাদানের মতো কাজ করে। তাই এটা খাওয়ার পর দেখবেন দাঁত অনেকটা ঝকঝকে হয়ে গেছে।

বেকিং সোডা 
এর গুণাগুণ সম্পর্কে সবারই ধারণা আছে। দাঁতের জন্যে তা জাদুর মতো কাজ করে। পানির সঙ্গে সামান্য বেকিং সোডা মিলিয়ে নিন। এটা পেস্টের মতো হয়ে যাবে। এবার এই পেস্ট দিয়ে দাঁত মেজে ফেলুন। 
সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Comment

A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/imagick.so' - libMagickWand.so.5: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: