No icon

পেটের সমস্যায় খেতে পারেন যে ৭ টি খাবার

যোদ্ধা ডেস্কঃ পেট ব্যথা বা পেটের সমস্যা মানেই একটা খারাপ দিন। পেট ব্যথা হলে দিনটাই কষ্টে কাটে। এ ধরনের সমস্যা কমাতে মানুষ কত কিছুই না করে। কিন্তু অনেকসময় সেগুলো কাজ করে না। তখন হজমেও সমস্যা হয়। 
নানা কারণে পেট ব্যথা হতে পারে। সাধারণত পাকস্থলীতে অস্বস্তি, বমি বমি ভবি, গ্যাস্ট্রিক, পাতলা পায়খানা, কোষ্টকাঠিন্য এবং ড্রিহাইড্রেশনের কারণে পেটে সমস্যা তৈরি হয়।পেটে সমস্যা হলে কি খাবেন আর কি খাবেন না তা নিয়ে অনেকে সংশয়ে থাকেন। এ ধরনের সমস্যা হলে ৭ ধরনের খাবার খেতে পারেন-
১. পাকস্থলীতে কোনও ধরনের সমস্যা হলে পর্যাপ্ত পানি পান করুন। বিশেষ করে কোষ্টকাঠিন্য বা পাতলা পায়খানা হলে শরীরে আর্দ্রতা বজায় রাখা দরকার। পর্যাপ্ত পানি পান করলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের হয়ে যায়। 
২. পেটের সমস্যার দারুণ সমাধান পাওয়া যায় ডাবের পানিতে। বিশেষ করে পাতলা পায়খানা হলে তাৎক্ষণিক আরামের জন্য ডাবের পানি পান করুন। এতে থাকা ইলেক্ট্রোলাইট অর্থাৎ সোডিয়াম ও পটাশিয়াম শরীরের কার্যকারিতা বজায় রাখতে দারুণ কাজ করে। 
৩. হজমের সমস্যা দূর করতে পাটাশিয়ামসমৃদ্ধ কাঁচা কলা খেতে পারেন। কাঁচা কলায় থাকা প্রয়োজনীয় খনিজ যেমন-আয়রন, ফলিক অ্যাসিড, এবং ফাইবার হজমের জন্য দারুণ উপকারী। 
৪. পেটের সমস্যায় আরাম পেতে গরম গরম স্যুপ খেতে পারেন।এটি হজমশক্তি বাড়াতে সহায়তা করবে। 
৫. পেটের যেকোন ধরনের সমস্যা দূর করতে দই খেতে পারেন। এতে থাকা ভাল ব্যাকটেরিয়া হজমপদ্ধতি শক্তিশালী করে। প্রবায়োটিক খাবার হওয়ায় এটি হজমজনিত সব ধরনের সমস্যা যেমন-গ্যাস্ট্রিক, বমি বমি ভাব দূর করে। 
৬. পেটের সমস্যায় ভাতও খেতে পারেন। এতে থাকা কার্বোহাইড্রেট হারানো শক্তি ফিরে পেতে সাহায্য করবে। ভাত খুব সহজে হজম হয়। এ কারণে এটি শরীরে কোনও অস্বস্তি তৈরি করে না।
৭. পেঁপেতে থাকা এনজাইম হজমে সহায়তা করে। সেই সঙ্গে কোষ্টকাঠিন্যও কমায়। সূত্র : টাইমস অব ইণ্ডিয়া

Comment