No icon

বিরলে অনলাইন গণিত উৎসব অনুষ্ঠিত

ফরিদ আহমেদ স্টাফরির্পোটারঃ

বিরল সাইন্স একাডেমি কর্তৃক আয়োজিত প্রথম অনলাইন গণিত উৎসব এর বিজয়োদের নাম ঘোষণা করা হয়েছে। । উক্ত অনলাইন অলিম্পিয়াড ১৯৩৫ জন শিক্ষার্থী সারা দেশ থেকে রেজিস্ট্রেশন করে। এতে অংশগ্রহণ করেন এক হাজারেরও বেশি জন শিক্ষার্থী। সারাদেশ থেকে গণিতপ্রেমীদের এক মিলন মেলা ছিল সেই অনলাইন গণিত উৎসব। সম্প্রতি করোনার কারণে গণিত শিক্ষার্থীরা সরাসরি গণিত উৎসবে অংশগ্রহণ করতে পারে নাই তাই অনলাইন গণিত উৎসব আয়োজন করেছিল বিরল সাইন্স একাডেমি । 
গত ২৭ ফেব্রুয়ারী শনিবার রাত ৮টায় অনলাইন গণিত অলিম্পিয়াডে চার ক্যাটাগরিতে মোট ২৪ জনকে বিজয়ী ঘোষণা করা হয় । তারা সারাদেশ থেকে এই অনলাইন প্লাটফর্ম গণিত অলিম্পিয়াডে অংশ গ্রহণ করে। এই গণিত অলিম্পিয়াড কে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে যে, তারা করোনার কারণে গণিত উৎসবে সরাসরি অংশগ্রহণ না করতে পারলেও এই গণিত অলিম্পিয়াড অনলাইন প্লাটফর্ম তাদেরকে সেই আমেজ এনে দিয়েছে। তারা এই অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে খুবই খুশি। 
বিরল সাইন্স একাডেমি সাধারণত প্রতিবছর এরকম গণিত উৎসব আয়োজাজন করে থাকে। কিন্তু এবার করোনার কারণে তারা এই অনলাইন গণিত উৎসব আয়োজন করে। অনুষ্ঠানটির সার্বক্ষণিক তত্ত্বাবধানে ছিলেন বিধান কুমার দত্ত, প্রধান সমন্বয়ক বিরল সাইন্স একাডেমি । পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে ছিলেন আসকারী হাসান, এছাড়াও অনুষ্ঠানটি অর্গানাইজার হিসেবে ছিলেন রেজাউল, ইরা, বিষ্ণু, আরিফ, জুবায়ের, লিমন, সবুজ , তারা প্রায় সকলেই বাংলাদেশের স্বনামধন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি এই সামাজিক কর্মকান্ডে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। অনলাইনের এ প্রতিযোগিতায় প্রাথমিক, জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি পর্যায়ে ২৫ জনকে নির্বাচিত করা হয়। বিজয়ীদের পুরস্কার ও সার্টিফিকেট কুরিয়ারে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন বিধান কুমার দত্ত, প্রধান সমন্বয়ক বিরল সাইন্স একাডেমি ।

 

Comment