No icon

বোচাগঞ্জ ইউএনওর হস্তক্ষেপে বন্ধ হল অবৈধ ভাবে বালু বিক্রি

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা নিবার্হী অফিসার ছন্দা পাল এর হস্তক্ষেপে নদী খননের বালু অবৈধভাবে বিক্রি বন্ধ হল। 
জানা গেছে, দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড কর্তৃক প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে বোচাগঞ্জ উপজেলার খননকৃত সোয়া খালের রনগাঁও ইউনিয়নের শ্রীমন্তপুর জালিয়াপাড়া অংশে নদী খনন শেষে নদী সংলগ্ন সেতাবগঞ্জ চিনিকলের নিজম্ব জমিতে উত্তোলনকৃত বালু স্তুুপ রাখা হয়। উক্ত কাজের ঠিকাদার বাবর আলী তার নদী খনন কাজ দেখাশুনার জন্য জনৈক জুলফিকার আলীকে দায়িত্ব দেওয়া হয়। উক্ত জুলফিকার আলী ও শ্রীমন্তপুর এলাকার ইউপি সদস্য মোঃ মকবুল হোসেন এবং শেখরপুর এলাকার মোঃ সাজ্জাদ হোসেন যোগসাজসে নদী খননের স্তুুপ করা বালু দীর্ঘ এক মাস থেকে অবৈধভাবে বিক্রি করে আসছেন। এখবর বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পালের কাছে এলে তিনি তড়িৎ গতিতে গতকাল ২৪ এপ্রিল শনিবার দুপুরে কয়েকজন সহকারী ভুমি উন্নয়ন কর্মকর্তা ও কানুনগো সহ ঘটনাস্থলে উপস্থিত হন। সেখানে উপস্থিত এলাকাবাসী জানান, উল্লেখিত ব্যক্তিরা অবৈধভাবে দীর্ঘদিন থেকে সরকারি বালু বিক্রি করে আসছেন। 
উপজেলা নির্বাহী অফিসার আসার খবর সংবাদ পেয়ে অবৈধ বালু বিক্রেতা  ও বালু বহন কাজে নিয়োজিত শ্রমিকসহ কয়েকটি ট্রাক্টর দ্রæত ঘটনাস্থল থেকে পালিয়ে যান। এসময় ট্রাক্টরে বালু উত্তোলন কাজে ব্যবহৃত ৯টি বেলচা উদ্ধার করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পাল এলাকাবাসীকে বলেন, এটি সরকারি সম্পদ কেউ অবৈধভাবে বিক্রি করতে পারে না।  আমরা সরকারি বিধি মোতাবেক দ্রুত সময়ের মধ্যে এই বালুর স্তুুপটি খোলা ডাকের মাধ্যমে বিক্রি করে তার অর্থ সরকারি কোষাগারে জমা করবো। অপরদিকে বালুর অভাবে বোচাগঞ্জ উপজেলার সরকারি রাস্তাঘাট, ব্রিজ কালভার্ট, ভবন সহ বিভিন্ন উন্নয়নমূলক নির্মাণ কাজ মারাত্নক ভাবে ব্যহত হচ্ছে। সেখানে নদী খননের নামে কতিপয় অসৎ ব্যক্তি অবৈধ আর্থিক লাভের জন্য বালু আত্নসাৎ করে বর্তমান সরকারের উন্নয়নকে বাধাগ্রস্থ করছে বলে বিজ্ঞ মহল মত পোষণ করেছেন। এলাকার সচেতন মহল বালু আত্নসাৎ কারি দোষি ব্যক্তিদের আইনের আয়তায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য দাবী জানিয়েছে। 
এব্যাপারে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী মোঃ নয়ন জানান, সোয়া খাল খননের উত্তোলন কৃত বালু কেউ বিক্রি করতে পারবে না। এটি  সরকারি সম্পদ যা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগন দেখভাল করার দায়িত্বে আছেন। 
এলকাবাসী বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পালের তড়িৎ হস্তক্ষেপে অবৈধ বালু বিক্রি বন্ধ হওয়ায় তাকে সাধুবাদ জানান। 
  
 

 

Comment