No icon

বোচাগঞ্জে আমন ধানের চারা রোপনে ব্যস্ত চাষিরা

যোদ্ধা ডেস্কঃ দিনাজপুরের বোচাগঞ্জে চলতি মৌসুমে ১৬ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এবার বোরোতে বাম্পার ফলন পাওয়ার পর আবহাওয়া অনুকুলে থাকায় ও বৃষ্টিপাত হওয়ার কারনে বোচাগঞ্জের কৃষকরা এখন আমন ধানের চারা লাগাতে ব্যস্ত সময় পার করছেন। 
বোচাগঞ্জ উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলায় চলতি মৌসুমে ১৬ হাজার হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। গত ৩ আগষ্ট পর্যন্ত বোচাগঞ্জ উপজেলা ১৪ হাজার ৬শত ৮৫ হেক্টর জমিতে আমান ধানের চারা লাগানো হয়েছে। 
উপজেলার ৪নং আটগাঁও ইউনিয়নের কাকদুয়ার গ্রামের কৃষক মোঃ মকছেদ আলী জানান, তিনি এবং ৫ বিঘা জমিতে আমন ধান লাগিয়েছেন। বোরোতে ধানের বাম্পার ফলনের পাশাপাশি দাম বেশি পাওয়ায় লাভ হয়েছে বেশী। তাই ইতিমধ্যে চলতি আমন মৌসুমেও ৭ বিঘা জমিতে আমন ধানের চারা রোপন হয়েছে। ২নং ইশানিয়া ইউনিয়নের মুরারীপুর গ্রামের কৃষক লুৎফর রহমান ১০ বিঘা জমিতে আমন ধান লাগানোর উদ্যোশে ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন। তিনি জানান, আবহাওয়া অনুকুলে থাকায় ও যথা সময়ে বৃষ্টিপাত হওয়ায় সময়মত ধানের চারা রোপনের কাজ চলছে।  বোচাগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মোঃ আরিফ আফজার জানান, চলতি মৌসুমে ১৬ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নিয়ে কৃষকরা ধান লাগাতে ব্যস্ত সময় পার করছে। সময়মত বৃষ্টিপাত হওয়ায় বিভিন্ন জাতের আমন ধানের চারা লাগাতে জমিতে বেশী সময় দিচ্ছেন কৃষকরা। এবার লক্ষ্যমাত্রার অধিক জমিতে আমন ধান লাগানো হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। 

 

Comment