No icon

বিপিএটিসিতে উপ-সচিবদের নিয়ে কোয়ান্টাম ইয়োগা

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র সাভারে (বিপিএটিসি) ১০ ডিসেম্বর ২০১৭ থেকে শুরু হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপ-সচিবদের নিয়ে ‘১১৮ তম অ্যাডভান্সড কোর্স অন এডমিনিস্ট্রেশন এন্ড ডেভেলপমেন্ট’। দুইমাসব্যাপী এ কোর্স চলবে ১৭ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত। গুরুত্বপূর্ণ এই কোর্সের অংশ হিসেবে ১২ ও ১৩ ডিসেম্বর দুদিনব্যাপী কোয়ান্টাম ইয়োগা প্রশিক্ষণে অংশ নেন উপ-সচিবরা।

কোয়ান্টাম ফাউন্ডেশনের অর্গানিয়ার এবং কোয়ান্টাম ইয়োগা কার্যক্রমের চিফ ইন্সট্রাক্টর আহমেদ শরীফ দুদিনব্যাপী ইয়োগা কার্যক্রমটি পরিচালনা করেন। এতে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ২৫ জন পুরুষ ও ৭ জন নারী উপ-সচিব অংশগ্রহণ করেন। নারী উপ-সচিবদের ব্যায়াম পরিচালনা করেন মিরপুর সেন্টারের আর্ডেন্টিয়ার ডা. ফারহানা দিলশাদ।

অংশগ্রহণকারী সচিবরা কোয়ান্টাম ইয়োগা চর্চাকে তাদের জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা হিসেবে জানিয়েছেন। প্রচলিত ব্যায়াম থেকে ব্যতিক্রমী কোয়ান্টাম ইয়োগার আসন, প্রাণায়াম, মুদ্রাগুলো চর্চা অত্যন্ত সহজ এবং আনন্দদায়ক হিসেবে অনুভূতি ব্যক্ত করেছেন সম্মানিত উপ-সচিবরা। 

উল্লেখ্য, সুস্থতার জন্যে বর্তমান সময়ে ইয়োগা চর্চার প্রয়োজনীয়তা বিশ্বব্যাপী স্বীকৃত। ফলে ২০১৫ সাল থেকে সরকারি প্রশিক্ষণকেন্দ্রগুলোতে সবচেয়ে ফলপ্রসূ যোগ ব্যায়াম হিসেবে কোয়ান্টাম ইয়োগাকে নিয়মিত প্রশিক্ষণের অংশ করেছে প্রশিক্ষণকেন্দ্রগুলো। এরই ধারাবাহিকতায় বিপিএটিসিতে ২০১৬ থেকে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে নিয়মিতই অনুষ্ঠিত হচ্ছে কোয়ান্টাম ইয়োগা কার্যক্রম।

 

source: https://event.quantummethod.org.bd/news/detail/9c66e3b4-e29d-11e7-83d6-85c6d37ff20e/বিপিএটিসিতে উপ-সচিবদের নিয়ে কোয়ান্টাম ইয়োগা                

Comment